Skip to main content

তুমি ভালবাসা দেখতে চাও by Ruhul Amin Bijoy

তুমি ভালোবাসা দেখতে চাও?
তাহলে সদ্য মাতৃ উপাধি পাওয়া মায়ের মুখের দিকে তাকিও, সহজেই এক নিষ্পাপ ভালোবাসা দেখতে পাবে। 
তুমি শান্তি দেখতে চাও?
তাহলে ধার্মিকদের সাথে কিছু সময় কাটাও শান্তি কি জিনিস সেটা বুঝে যাবে। 
তুমি অশান্তি দেখতে চাও?
তাহলে রাজনীতিবিদদের সাথে কিছু সময় কাটাও অশান্তির দর্শন পেয়ে যাবে। 
তুমি পরিশ্রম বুঝতে চাও?
তাহলে সফল ব্যাবসায়ীমনা মানুষদের সাথে কিছু সময় কাটাও পরিশ্রম কি জিনিস সেটা বুঝে যাবে। 
তুমি কি জানো আফসোস কি জিনিস?
মন থেকে চেয়েও সন্তানের শখ পূরণ না করতে পারা পিতার মুখের দিকে তাকিও, আফসোসের সঙ্গা পেয়ে যাবে। 
তুমি বিশ্বাস চিনতে চাও?
তাহলে নিজে কোনো গৃহপালিত পশুপাখি পেলে দেখো, তাদেরকে দেখলে বিশ্বাস খুব ভালো করে চিনে যাবে। 
তুমি ধৈর্য দেখতে চাও?
তাহলে তুমি মায়েদের দিকে তাকাতে পরো, সন্তান জন্মকালীন সময়ে এবং তিলে তিলে মানুষ করতে তাদেরকে কতই না ধৈর্য ধরতে হয়!
তুমি অপেক্ষা বুঝতে চাও?
এর জন্য তোমাকে বেশি কষ্ট করতে হবে না শুধু কোনো এক প্রবাসীর পরিবারের দিকে তাকিও, সেখানে এক অপেক্ষার হাট দেখতে পাবে।

~ রুহুল আমিন বিজয় (Ruhul Amin Bijoy)

Comments

Popular posts from this blog

অবহেলা

 প্রিয় অবহেলা, মনে রেখো, তুমি যদি রাত্রি হও, আমি ভোর হতে শিখেছি। অন্ধকার দিয়ে গ্রাস করতে পারবেনা।  আর আধো অন্ধকারে এখন হাঁটতে পারি।  তুমি যদি আগুন হও, আমি পানি হতে শিখেছি। পুড়িয়ে ছাই করতে পারবেনা।  আর ফুটন্ত গরম এখন সইতে পারি।  তুমি যদি ঘূর্ণিঝড় হও, আমি বট হতে শিখেছি।  উড়িয়ে নিয়ে যেতে পারবেনা।  আর দুই একটা ডাল ভাঙার কষ্ট এখন সইতে পারি। তুমি যদি নদী হও আমি কচুরিপানা হতে শিখেছি।  ডুবাতে পারবেনা।  আর ভেসে যাওয়া এখন অভ্যাসে পরিণত হয়ে গেছে।  তোমার দেওয়া কষ্ট যদি এক আকাশ সমান হয় তবে আমি পাখি হতে শিখেছি।  কষ্টের মধ্যেও মনের সুখে উড়তে পারি।   আর ঝড়, বৃষ্টিতে আস্তে আস্তে অভ্যস্ত হয়ে যাচ্ছি। তুমি যদি মুষলধারে বৃষ্টি হও, আমি কচুপাতা হতে শিখেছি।  জীবনের সাথে আষ্টেপৃষ্ঠে লেগে থাকতে পারবেনা।  আর দু-একফোটা বৃষ্টির পানি এখন তেমন প্রভাব ফেলে না।     অবহেলা..... ভেবেছিলাম তুমি আমাকে ভেঙে চুরমার করে দিলে। আমি ভুল ছিলাম।  তুমি আমাকে ইস্পাতের মত শক্ত করে গেলে।  এই ছোট্ট জীবনে তোমাকে পেয়েছি অনেক বার।  পেতে চাই আরও অনেক অনেক অনেক বার।  তোমার সংস্পর্শে এসে আমি ধারালো তলোয়ার হতে চাই! অবহেলা –