Skip to main content

অবহেলা

 প্রিয় অবহেলা,

মনে রেখো,


তুমি যদি রাত্রি হও, আমি ভোর হতে শিখেছি।

অন্ধকার দিয়ে গ্রাস করতে পারবেনা। 

আর আধো অন্ধকারে এখন হাঁটতে পারি। 


তুমি যদি আগুন হও, আমি পানি হতে শিখেছি।

পুড়িয়ে ছাই করতে পারবেনা। 

আর ফুটন্ত গরম এখন সইতে পারি। 


তুমি যদি ঘূর্ণিঝড় হও, আমি বট হতে শিখেছি। 

উড়িয়ে নিয়ে যেতে পারবেনা। 

আর দুই একটা ডাল ভাঙার কষ্ট এখন সইতে পারি।


তুমি যদি নদী হও আমি কচুরিপানা হতে শিখেছি। 

ডুবাতে পারবেনা। 

আর ভেসে যাওয়া এখন অভ্যাসে পরিণত হয়ে গেছে। 



তোমার দেওয়া কষ্ট যদি এক আকাশ সমান হয় তবে আমি পাখি হতে শিখেছি। 

কষ্টের মধ্যেও মনের সুখে উড়তে পারি। 

 আর ঝড়, বৃষ্টিতে আস্তে আস্তে অভ্যস্ত হয়ে যাচ্ছি।



তুমি যদি মুষলধারে বৃষ্টি হও, আমি কচুপাতা হতে শিখেছি। 

জীবনের সাথে আষ্টেপৃষ্ঠে লেগে থাকতে পারবেনা। 

আর দু-একফোটা বৃষ্টির পানি এখন তেমন প্রভাব ফেলে না।  

 

অবহেলা.....


ভেবেছিলাম তুমি আমাকে ভেঙে চুরমার করে দিলে।

আমি ভুল ছিলাম। 

তুমি আমাকে ইস্পাতের মত শক্ত করে গেলে। 


এই ছোট্ট জীবনে তোমাকে পেয়েছি অনেক বার। 

পেতে চাই আরও অনেক অনেক অনেক বার। 

তোমার সংস্পর্শে এসে আমি ধারালো তলোয়ার হতে চাই!




অবহেলা

– রুহুল আমিন (বিজয়)



Comments